শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:২২ অপরাহ্ন
শিরোনাম :
কড়ৈতলি বাজারে নিয়ম-নীতির তোয়াক্কা না করে চলাচলের সড়কের উপর ভবন নির্মাণের অভিযোগ রায়পুরে পুরান বেড়ী ইসলামী যুব সংঘ’র ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত রায়পুরে কলেজ ছাত্রশিবিরের উদ্যোগে নবীন বরণ অনুষ্ঠিত সেনাবাহিনীর পক্ষ থেকে ধানের চারা ও নগদ টাকা পেয়ে খুশি লক্ষ্মীপুরের বন্যার্ত কৃষকেরা চরপাতা ফোরামের নির্বাচন অনুষ্ঠিত রায়পুরে চরমোহনা ইউনিয়ন জামায়াতের ফ্রি মেডিকেল ক্যাম্পিং ও ঔষধ বিতরণ রায়পুরে ইসলামী ব্যাংকের গ্রাহক সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত যুবদল নেতার কাছে অভিযোগের বিষয়ে জানতে চাওয়ায় সাংবাদিককে অকথ্য ভাষায় গালিগালাজ, থানায় অভিযোগ যুবদল নেতা ইকবালের নেতৃত্বে সৌদি প্রবাসীর জমি দখল করে দেওয়ার অভিযোগ রায়পুরে বন্যায় পান চাষীদের ব্যাপক ক্ষতি, দিশেহারা পান চাষী 

ঘন্টার ব্যবধানে ৬৪ জন মিয়ানমারের বিজিপি  সদস্য বাংলাদেশে  পালিয়ে এসেছে।

দেশ যুগান্তর প্রতিনিধি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৫২ বার দেখা হয়েছে

 

চার ঘণ্টার ব্যবধানে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) আরও এক সদস্য সহ মোট ৬৪ জন বিজিপি সদস্য টেকনাফের হোয়াইক্যং সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢুকে পড়েছে।

। পরে তাদের সবাই ক বাংলাদেশ  বর্ডারগার্ড বিজিবির হেফাজতে নেওয়া হয়েছে।

 

৭ ফেব্রুয়ারি বুধবার দুপুরে দিকে টেকনাফের হোয়াইক্যং সীমান্ত পয়েন্ট দিয়ে সে দেশের দু’জন কমান্ডারসহ ৬৩ জন বাংলাদেশে প্রবেশ করে, তাদেরও হেফাজতে নেয় বিজিবি।

 

জানা গেছে, মিয়ানমার বিজিপির সদস্যদের বিজিবি টেকনাফ ব্যাটালিয়ন-২ হোয়াইক্যং বিওপি ক্যাম্পে রাখা হয়। তাদের দুপুরে খাওয়ার ব্যবস্থা করা হয়। পরে ৬৪ জন বিজিপির সদস্যকে হোয়াইক্যং বিওপি থেকে গাড়িযোগে টেকনাফের হ্নীলা  উচ্চবিদ্যালয় সংলগ্ন সাইক্লোনশেল্টার ( কাম) আশ্রয় কেন্দ্রে রাখা  হয়েছে বলে বাংলাদেশ  বিজিবি -২ ব্যাটলিয়ন সূত্রে জানাগেছে।

 

অপরদিকে সীমান্তের ওপারে থেমে থেমে এখনো মর্টারশেল ও গোলাগুলির শব্দে এপারের মানুষদের মাঝে সৃষ্টি হয়েছে আতঙ্ক। স্থানীয় বাসিন্দা রশিদ আহমেদ বলেন, ঘুমধুমে মর্টারশেল পড়ে দু’জন নিহত হলো। গুলিতে আহত হলো একাধিক লোক। সেখান থেকে সরে গেছে শত শত লোকজন। এমন পরিস্থিতির মধ্যে আমরাও নিজেরা অনিরাপদের মধ্যে রয়েছি।

গত সপ্তাহধরে  ঘুনধুম সীমান্ত, উখিয়ার থাইয়ংখালী সীমান্ত, পালংখালীসীমান্ত,ও আজ হোয়াইক্যং সীমান্ত পয়েন্ট দিয়ে প্রায় ৩ শতাধিক মিয়ামার বর্ডারগার্ড ( বিজিপি)  সদস্য বাংলাদেশে পালিয়ে এসেছে।তারা সকলে বাংলাদেশ  বর্ডারগার্ড ( বিজিবি) ২ বাটলিয়নও  রামু ৩৪ বিজিবি ব্যাটলিয়নের তত্বাবধানে রয়েছে।

 

তিনি বলেন, আমাদের হোয়াইক্যং সীমান্তের ওপারে গত ১০ দিন ধরে চলছে গোলাগুলি। হেলিকপ্টার থেকে ছোড়া হচ্ছে গোলা। আমরা ভয়ে ও আতঙ্কে চিংড়িঘের, চাষাবাদে যেতে পারছি না। ছেলে-মেয়েদের স্কুলে পাঠাতেও ভয় পাচ্ছি। এখনও চলছে থেমে থেমে গুলি ও মর্টারশেলের ফায়ার।

 

টেকনাফের হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ আনোয়ারি বলেন, সীমান্তে চলমান সংঘাতের কারণে এপারের সীমান্তবর্তী মানুষদের মাঝে সবসময় ভয় ও আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ বিষয়টি নিয়মিত খোঁজ-খবর রাখছি। কাউকে ভয় না পেয়ে নিরাপদে থাকার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।#

 

জামাল উদ্দীন- কক্সবাজার

আপনার মন্তব্য লিখুন

আমাদের YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

এ বিভাগের আরো সংবাদ
Don`t copy text!
© All rights reserved © 2021 Desh Jugantor
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102
Don`t copy text!