সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
সোনাইমুড়ি ৩ বছর যৌন নিপীড়নের শিকার শিক্ষার্থী নামাজ পড়ে ফেরার পথে প্রা’ণ গেল বৃদ্ধের আদর্শ জাতি গঠনে যুবকদের এগিয়ে আসতে হবে, জামায়াতের আমির রুহুল আমিন ভূঁইয়া রায়পুর প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে সাবেক সাংসদ খায়ের ভূঁইয়া’র মতবিনিময় কড়ৈতলি বাজারে নিয়ম-নীতির তোয়াক্কা না করে চলাচলের সড়কের উপর ভবন নির্মাণের অভিযোগ রায়পুরে পুরান বেড়ী ইসলামী যুব সংঘ’র ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত রায়পুরে কলেজ ছাত্রশিবিরের উদ্যোগে নবীন বরণ অনুষ্ঠিত ফারইস্ট ইসলামী লাইফ ইনসুরেন্স কোম্পানি লিঃ মৃত্যুর ১৩ মাস পর গ্রাহকের স্বাক্ষর জাল করে প্রতারণার অভিযোগ সেনাবাহিনীর পক্ষ থেকে ধানের চারা ও নগদ টাকা পেয়ে খুশি লক্ষ্মীপুরের বন্যার্ত কৃষকেরা চরপাতা ফোরামের নির্বাচন অনুষ্ঠিত

ঝিনাই নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত।

সরিষাবাড়ী ( জামালপুর) প্রতিনিধি :
  • প্রকাশের সময় : শনিবার, ১ অক্টোবর, ২০২২
  • ১৭৭ বার দেখা হয়েছে

 

জামালপুরের সরিষাবাড়ীতে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা’র ৭৬তম জন্মদিন উপলক্ষে দুই দিনব্যাপী গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার ফাইনাল খেলা এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

উপজেলার বীর বড়বাড়িয়া গ্রামবাসীর উদ্যোগে বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত বীর বড়বাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন ঝিনাই নদীতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত ।

দুই দিনব্যাপী (বুধবার ও বৃহস্পতিবার ) নৌকা বাইচের ফাইনাল বাইচ দেখতে নদীর দুই পাড়ে ঢল নেমেছিলো হাজারো মানুষের। পরিবার-পরিজন নিয়ে নৌকা বাইচ দেখতে আসে অনেকেই। প্রতিবছরের ন্যায় এবারও এমন আয়োজন উপভোগ করতে পেরে আনন্দে মাতোয়ারা সব বয়সের দর্শকেরা। জমজমাট এ আয়োজন দেখতে দূর দূরান্ত থেকে আত্মীয়-স্বজনরা নৌকা বাইচ উপভোগ করতে আসেন।

এতে নানা বাহারি রঙের ১৩ টি নৌকা বাইচের দল প্রতিযোগিতায় অংশ নিয়েছে। নৌকা বাইচের শেষ দিনের ফাইনালে চ্যাম্পিয়ন হিসেবে বিজয়ী এবং রানারআপ দলকে পুরস্কার দেয়া হয়।

নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজক কমিটির সভাপতি সাবেক কামরাবাদ ইউপি সদস্য নূর মোহাম্মদ এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক আশেক মাহমুদ এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে আলহাজ্ব ডা: মুরাদ হাসান এমপি বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

বিশেষ অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন পাঠান, উপজেলা নির্বাহী অফিসার উপমা ফারিসা ,পৌর মেয়র মনির উদ্দিন, সরিষাবাড়ী থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ মহব্বত কবীর,কামরাবাদ ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম জিএস ও পৌর কাউন্সিলর সাখাওয়াত আলম মুকুলসহ দলীয় অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

 

প্রধান অতিথির বক্তব্যে সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী আলহাজ্ব ডা: মুরাদ হাসান এমপি বলেন,নৌকা স্বাধীনতার প্রতীক, নৌকা বঙ্গবন্ধুর প্রতীক, নৌকা জননেত্রী শেখ হাসিনার প্রতীক। এ নৌকা বাংলাদেশের অস্তিত্বের সঙ্গে জড়িয়ে আছে। এ নৌকার হাল ধরেন জাতির জনক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির জন্য এ দিনটি একটি আনন্দের দিন। এ দিনেই বাংলাদেশের উন্নয়নের রূপকার শেখ হাসিনা পৃথিবীতে এসেছেন। তাঁর জাদুকরী নেতৃত্বের মাধ্যমে বিশ্বনেতাদের তাক লাগিয়ে দিয়েছেন।বিশ্বমঞ্চে বাংলাদেশের একটা পরিচিতি এনে দিয়েছেন। জাতিসংঘের ঘোষণায় আদায় করে নিয়েছেন বিশ্বের ২য় সেরা প্রধানমন্ত্রীর মর্যাদা। আর এই সবকিছুর সঙ্গেই জড়িয়ে আছে নৌকা প্রতীক।

তিনি আরও বলেন, গ্রাম বাংলার অনেক ঐতিহ্য হারিয়ে যাচ্ছিল কিন্তু বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা গ্রাম বাংলার হারিয়ে যাওয়ার এ ঐতিহ্যকে আবার ফিরে এনেছেন। এতে গ্রামবাংলার সাধারণ মানুষ আনন্দ উপভোগ করার সুযোগ পান।

আপনার মন্তব্য লিখুন

আমাদের YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

এ বিভাগের আরো সংবাদ
Don`t copy text!
© All rights reserved © 2021 Desh Jugantor
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102
Don`t copy text!