মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
হাসিনার পদত্যাগ বিষয়ে মানবজমিন পত্রিকার রিপোর্ট দেখে আমি দারুনভাবে অবাক ও বিস্মিত: ডাঃ শফিকুর রহমান রায়পুরে ছাত্রশিবিরের উদ্যোগে ক্যারিয়ার ডিজাইন প্রোগ্রাম অনুষ্ঠিত  বিএনপি নেতাকে হত্যার ১০ বছর পর হাসিনার নামে মামলা ফরিদগঞ্জে বাজার মনিটর করেছে বিশেষ টাস্কফোর্স ফরিদগঞ্জে ইউনিয়ন যুবদলের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত রায়পুর পৌর জামায়াতের উদ্যোগে সীরাতুন্নবী মাহফিল অনুষ্ঠিত ফরিদগঞ্জে তথ্য সংগ্রহ গেলে সাংবাদিকের মোবাইল ছিনিয়ে নেন দলিল লেখক আব্দুল করিম ৫০টি চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য! রায়পুরে উপজেলা প্রশাসনের আয়োজনে চাল বিতরণ লক্ষীপুরে দেড় যুগ পর প্রকাশ্যে রুকন সম্মেলন করল জামায়াতে ইসলামী

হাইতি বিদেশি সেনা চাইলো-যুক্তরাষ্ট্রের নাকচ-

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র
  • প্রকাশের সময় : রবিবার, ১১ জুলাই, ২০২১
  • ৫৪২ বার দেখা হয়েছে

গত বুধবার রাতের আঁধারে প্রেসিডেন্ট জোভেন মোসে খুন হওয়ার পর অস্থির অবস্থা বিরাজ করছে হাইতিতে। দেশটির রাজনৈতিক সহিংসতা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। এমন অবস্থা সামাল দিতে হিমশিম খাচ্ছে হাইতির সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ পরিস্থিতিতে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের কাছে সেনা সহায়তা চেয়েছে হাইতি সরকার। দেশটিতে বর্তমানে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ক্লড জোসেফ সরকার পরিচালনা করছেন। হাইতি সরকারের এ আবেদন ইতিমধ্যে নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন জানিয়েছে, বর্তমানে হাইতিতে সেনা সহায়তা পাঠানোর কোনো পরিকল্পনা তাদের নেই। তবে শুক্রবার হোয়াইট হাউজ জানিয়েছে, হাইতির প্রেসিডেন্ট হত্যাকাণ্ডের তদন্তে সহায়তা করতে এফবিআই ও হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের কর্মকর্তাদের সেদেশে পাঠানো হচ্ছে।

এর আগে গত বুধবার রাতে হাইতির প্রেসিডেন্ট জোভেন মোসের বাড়িতে ঢুকে তাকে হত্যা করে অস্ত্রধারী ঘাতকদল। আমেরিকা অঞ্চলের দারিদ্র্যপীড়িত দেশটিতে সম্প্রতি ব্যাপক রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটছে। ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে হাইতির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছিলেন ৫৩ বছর বয়েসী জোভেন মোসে।

শুক্রবার হাইতির পুলিশ প্রধান লিওন চার্লস এক সংবাদ সম্মেলনে এ ঘটনার কিছু তথ্য প্রকাশ করেন। তিনি জানান, হাইতির প্রেসিডেন্ট জোভেন মোসেকে খুন করেছে একটি বিদেশি ঘাতকদল। দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কিছু সেনা এ ঘাতকদলের সদস্য। এছাড়া এ দলে দুজন হাইতিয়ান-আমেরিকানও ছিল। তবে ঘটনার ‘মাস্টারমাইন্ডদের’ পরিচয় এখনও জানা যায়নি।

হাইতির প্রেসিডেন্টের ঘাতকদলে ২৮ বিদেশি: পুলিশ প্রধান জানান, ঘাতকদলে মোট ২৬ কলম্বিয়ান অবসরপ্রাপ্ত সেনা ছিল। আরও ছিল দুজন হাইতিয়ান-আমেরিকান। ওই দুই আমেরিকানসহ ১৭ জনকে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে। আট ঘাতক এখনও পলাতক। তাদের গ্রেফতারের চেষ্টা চালিয়ে যাচ্ছে পুলিশ। এর বাইরে অন্য সন্দেহভাজন কয়েকজনকে বৃহস্পতিবার রাজধানী পোর্ট-অব-প্রিন্সে শুটআউটে হত্যা করেছে পুলিশ।

কলম্বিয়া সরকার জানিয়েছে, প্রেসিডেন্ট জোভেন মোসের হত্যাকারীদের ধরতে হাইতিকে সর্বোচ্চ সহায়তা করা হচ্ছে। ওই ঘাতকদলের কমপক্ষে ছয়জন সদস্য দেশটির অবসরপ্রাপ্ত সামরিক সদস্য নিশ্চিত করেছে কলম্বিয়া।

প্রেসিডেন্টের হত্যাকাণ্ডের পর হাইতির আইনশৃঙ্খলা পরিস্থিতি কার্যত ভেঙে পড়েছে। দেশটির শহর থেকে গ্রামে প্রতিবাদ মিছিল, বিক্ষোভ ও নানা কর্মসূচি সহিংসতায় রূপ নিচ্ছে। দেশটিতে একাধিক দাঙ্গার ঘটনা ঘটছে।

আপনার মন্তব্য লিখুন

আমাদের YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021 Desh Jugantor
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102